Unilever logo

সাইকেল চেইনের গ্রিজ কাপড়ে?

পছন্দের কাপড়ে গ্রিজ ও তেলের দাগ লেগে যাওয়ার মতো মন খারাপের ব্যাপার আর হতে পারে না। কিন্তু পছন্দের কাপড়কে কীভাবে দাগমুক্ত করা যায়?

আপডেট করা হয়েছে

কিছু প্রো টিপস- ● প্রথমেই কাপড়ে কী ধরণের এবং তা কীভাবে ধুতে হবে তা নিশ্চিত করার জন্য প্রস্তুতকারকের ব্যবহার নির্দেশাবলী পড়ুন। ● কাপড়ের ক্ষতি না করে দাগের উপরিভাগ যতটা সম্ভব খুঁচিয়ে তুলুন। এতে পুরো দাগটি তুলতে সহজ হবে। ● সিল্ক , উল অথবা কোন নাজুক কাপড় হলে লন্ড্রিতে দেয়া ভালো। ● সবসময় গ্রিজের তাজা দাগ তোলা বেশি সহজ এবং কাপড়ের জন্য কম ক্ষতিকর। ● দাগ বেশি পুরোনো হলে, ধোয়ার আগে কাপড়ের দাগের উপর সামান্য WD-40 স্প্রে ব্যবহার করা যাবে।

আপনার জন্য প্রয়োজনীয়:

  • স্ক্রাবার
  • ব্রাশ
  • পরিষ্কার কাপর
  • গ্লাভস
  • ডিশ-ওয়াশ লিক্যুইড
  • ডিটারজেন্ট
  • বেকিং সোডা
  • ভিনেগার

গ্রিজ দূর করার উপায়

গ্রিজ বা তেলের দাগ কাপড় থেকে যত জলদি সম্ভব তুলে ফেলা উচিৎ, নাহলে তা কাপড়ের জন্য কঠিন দাগের কারণ হতে পারে।

  1. ডিশ-ওয়াশ লিক্যুইড দিয়ে

    দাগ লাগা কাপড়টির জন্য, যদি বিশেষ করে কটন বা সিন্থেটিক হয়, তবে এর জন্য ডিশ-ওয়াশ লিক্যুইড একটি ভালো সমাধান। পরিষ্কার করার ধাপ ● গ্রিজের দাগের উপর কয়েক ফোঁটা ডিশ-ওয়াশ লিক্যুইড ফেলুন এবং ২ মিনিট অপেক্ষা করুন। ● ঠান্ডা পানি দিয়ে দাগের অংশটি ভালো করে ধুয়ে নিন। ● কাপড়ের ব্যবহার নির্দেশাবলী অনুযায়ী কাপড়টি ধুয়ে ফেলুন।

  2. ডিটারজেন্ট দিয়ে

    শুকনো বা ভেজা সিন্থেটিক কাপড় থেকে গ্রিজ এর দাগ তোলার জন্য ডিটারজেন্ট ব্যবহার করে যেতে পারে। পরিষ্কার করার ধাপ ● দাগের উপর কিছুটা ডিটারজেন্ট-এর গুড়া দিয়ে হালকা করে দাগের চারপাশে ঘষুন এবং ৫ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। ● ঠাণ্ডা পানি দিয়ে দাগের অংশটি ভালো করে ধুয়ে নিন। ● স্বাভাবিক নিয়মে কাপড়টি ধুয়ে ফেলুন।

  3. বেকিং সোডা দিয়ে

    উলের এবং সিল্কের মতো সূক্ষ্ম উপাদানের তৈরি কাপড় থেকে গ্রিজের দাগ উঠানোর জন্য বেকিং সোডা একটি ভালো সমাধান। পরিষ্কার করার ধাপ ● কিছুটা বেকিং সোডা দাগের উপর ছিটিয়ে দিন। এতে বেকিং সোডা অনেকটা তেল শুষে নিবে এবং দাগকে নরম করে দিবে। ● বেকিং সোডা দেয়া কাপড়টি ১২ থেকে ২৪ ঘন্টা রেখে দিন। ● কাপড়ের ব্যবহার নির্দেশাবলী অনুযায়ী কাপড়টি ধুয়ে ফেলুন।

  4. ভিনেগার দিয়ে

    ভিনেগার প্রাকৃতিকভাবে তেল বা গ্রিজের দাগ উঠানোর জন্য একটি কার্যকর উপায়। ভিনেগার ব্যবহারে তেলের যৌগ ভেঙ্গে গিয়ে তা দাগকে কাপড় থেকে আলাদা করে ফেলে।   পরিষ্কার করার ধাপ ● লেবুর রস এবং সাবান এর সাথে কিছুটা ভিনেগার মিশিয়ে তা সরাসরি গ্রিজের দাগ এর উপরে দিয়ে কিছু সময় অপেক্ষা করুন। ● ঠাণ্ডা পানির নিচে কাপড়ের দাগ লাগা অংশটি অনেকক্ষণ ধরে ধুয়ে নিন। ● কাপড়ের ব্যবহার নির্দেশাবলী অনুযায়ী কাপড়টি ধুয়ে ফেলুন।

এখন থেকে কাপড়ে যদি লেগে যায় গ্রিজের দাগ, তবে তার সল্যুশন কিন্তু সিম্পল অ্যান্ড ফান।

মূলভাবে প্রকাশিত