Unilever logo

উইকেন্ডে ঘর পরিষ্কারে থাকতে হয় বিজি? রুটিনটা করে নিলেই সব হবে ইজি!

আমাদের দেশের মেয়েরা এখন আর শুধু ঘরে বসে দিন কাটায় না। তারা আজ মেধা, কর্মোদ্দমতা আর পরিশ্রমের মাধ্যমে ঘরে-বাইরে সমান তালে কাজ করে প্রতিষ্ঠা করেছে কালজয়ী রূপ। নিজেকে একজন সাকসেসফুল মানুষ হিসেবে ভাবতে গেলে লাইফটাকে একটা রুটিনে সাজাতে হবে। নয়তো কাজের ভারে হিমশিম তো খেতেই হবে, ঘর না সামলাবার অভিযোগেও হতে হবে জর্জরিত।

আপডেট করা হয়েছে

সারা সপ্তাহ অফিস করে বাড়িতে জমে থাকা রাজ্যের কাজ ঠিকঠাক করতে হলে নিজের কাজ ও পরিবারের মানুষের কথা চিন্তা করে একটা টু-ডু লিস্ট বানিয়ে নিন। উইকেন্ডে ঘর পরিষ্কারে কর্মজীবী নারীদের যেন জীবনে কিছুটা স্বস্তি আসে, তাই আমরা আপনাদের জন্য বিজি লাইফ ইজি করার টিপস নিয়ে এসেছি! চলুন তবে দেখে নেয়া যাক!

উইকেন্ডে ঘর পরিষ্কারে কাজের রুটিন যেমন হওয়া উচিত:

পুরো সপ্তাহের ক্লান্তি ঝাড়তে আমাদের মনে হয় ছুটির দিন শান্তিতে একটু না হয় বেশি ঘুমাই। কিন্তু দিনের সবচেয়ে বড়ো ভুলটা যে এখানেই হবে! বেলা করে ১০টায় ঘুম থেকে উঠে যখন দেখবেন রাজ্যের কাজ জমে আছে, তখন কোনটা ছেড়ে কোনটা করবেন তাতেই খেই হারাতে হবে। তাই রুটিনমতো কাজ আর শরীর ঠিক রাখতে ছুটির দিনেও আগেই বিছানা ছাড়ুন। সকালের বাতাসে মিনিট ত্রিশ ব্যায়াম করে নেমে যাবেন সংসার যুদ্ধে! লিস্টটা রাতে কিংবা ব্রেকফাস্ট করার সময় চায়ে চুমুকে উষ্ণ মেজাজেও করতে পারেন।

  1. রান্না ও বাজার:

    ছুটির দিন যেহেতু সবাই বাড়িতেই থাকে, তাই সবাইকে নিয়ে একত্রে সময় নিয়ে খেতে চাই আমরা। তাই রান্নার মেন্যু প্ল্যানটা করার সাথে সাথে পরের সপ্তাহের বাজারের লিস্ট বানিয়ে ফেলুন। স্পেশাল কিছু যেমন: বিরিয়ানি, পোলাও করলে পরের দিনের অফিস লাঞ্চ ও বাচ্চাদের স্কুলের টিফিন মাথায় রেখে একটু বেশি করে রান্না করুন।

  2. সফট ফার্নিশিং ও ডাস্টিং:

    চুলায় রান্না বসিয়ে বাড়ির বাচ্চাদের বা অন্য কোনো সাহায্যকারী থাকলে সফট ফার্নিশিং যেমন: বেড শিট বদলানো, সোফা ঝাড়া, পর্দা পরিবর্তন করা এ সকল কাজ ধরুন। ময়লা কাপড়গুলো ভিজিয়ে ফেলুন যাতে গোসলের সময় ধুয়ে ফেলতে পারেন। তারপর ঘর ধোয়া ও মোছা সেরে ফেলুন।

  3. সেলফ কেয়ার:

    শুধু কি কাজই করে যাবেন? নিজেকে পরিপাটিও যে রাখতে হয়! একটু সময় করে মুখে ফেসপ্যাক আর চুলে তেল লাগিয়ে নিন। শাওয়ারের পর দেখবেন নিজেকে খুঁজে পাবেন ফ্রেশ মুডে! খাবার পর একটু রেস্ট নিন। সম্ভব হলে ন্যাপ নিন।

  4. পুরো সপ্তাহের ড্রেস প্ল্যান:

    দিনের শেষে বা সন্ধ্যায় বাড়িতে থাকলে সারা সপ্তাহের বাইরে পরার ড্রেস গুছিয়ে ইস্ত্রি করে রাখুন। তাহলে অফিস ডে-তে সকালের তাড়াহুড়ো কমবে।

জীবনকে সাবলীল করতে অনেক কাজ করতে হয় না, শুধু একটু গুছিয়ে চললেই জীবন হয়ে ওঠে সহজ। এবার থেকে উইকেন্ডে ঘর পরিষ্কারে আর কোনো বাড়তি চাপ থাকবে না!

মূলভাবে প্রকাশিত