Unilever logo
Cleanipedia logo

উপায় জানুন ৫টি সাজান ঘরের প্যানট্রি

বাসার যেখানে আলাদা একটি ছোটো স্টোরে কাবার্ড, অর্গানাইজার র‍্যাক ও শেলফ থাকে তাকেই মূলত আমরা প্যানট্রি বলি। বিভিন্ন বোয়াম, বিস্কুটের টিন থেকে শুরু করে গুঁড়া মশলার বক্সও আমরা এই প্যানট্রিতে সাজিয়ে রাখি। মোটকথা, প্যানট্রি হচ্ছে কিচেনের পাশের কর্ণার বা একটি ছোটো স্টোররুমের মতো। আজ প্যানট্রি সাজানোর ৫টি দারুণ উপায় আপনাদের সাথে শেয়ার করবো।

আপডেট করা হয়েছে

pantry

প্যানট্রি গোছানোর প্রধান ধাপ

  • জায়গা করার জন্য আপনার প্যানট্রি পুনরায় সাজান

  • জিনিস ঝোলানোর ওয়ালে লাগানো ক্যাবিনেটের নিচে হুক লাগান

  • মশলার বোয়ামগুলোর জন্য আলাদা তাক বানান

আপনার প্যানট্রি এভাবে গোছালে প্রয়োজনীয় জিনিসসমূহ হাতের নাগালেই থাকবে।

এবার চলুন প্যানট্রি গোছানোর ৫টি টিপস জেনে নিই।

  1. প্যানট্রি অর্গানাইজ করতে নতুন করে সাজান

    যদি আপনার কাবার্ড অনেক এলোমেলো হয়ে থাকে, তাহলে প্রথমে তা গুছিয়ে নিন। আপনি হয়তো বাজার থেকে প্যাকেট ভরে যা এনেছেন, তাই যত্রতত্র কাবার্ডে রেখে দিয়েছেন। এভাবে জায়গা নষ্ট হয়। সব প্যাকেট থেকে বের করে প্যানট্রিতে আগে-পিছে রেখে সুন্দর করে গুছিয়ে রাখুন, দেখবেন অনেক জায়গা হয়ে গেছে।

  2. ছোটো প্যানট্রি সাজাতে ড্রয়ার ডিভাইডার

    প্যানট্রি ছোটো হলে অনেক সময় আমরা ভাবি যে, এত ছোটো জায়গায় সবকিছু কীভাবে গুছিয়ে রাখবো। তখন জিনিসপত্র নষ্ট হয়, কিংবা এই ছোটো জায়গা ব্যবহার করাই হয় না। এক্ষেত্রে ড্রয়ার ডিভাইডার ব্যবহার করা ভালো। আপনি ড্রয়ার ডিভাইডার চাইলে কিনতেও পারেন, আবার নিজে বানিয়েও নিতে পারেন। বানিয়ে নিতে চাইলে কার্ডবোর্ড ব্যবহার করতে পারেন, যা সস্তা ও সহজলভ্য। ড্রয়ারের মাপ নিয়ে পেন্সিল, ইঞ্চি টেপ বা স্কেল ও কাঁচি বা অ্যান্টি-কাটার ব্যবহার করে কার্ডবোর্ড দিয়ে সুবিধামতো ড্রয়ার ডিভাইডার বানিয়ে নিন।

  3. প্যানট্রির ক্যাবিনেটে ঝুলানোর ব্যবস্থা

    আপনার প্যানট্রির ক্যাবিনেটে কাপ, মগ বা বড়ো চামচ ঝুলানোর জন্য হুক লাগিয়ে নিন।

  4. মশলার র‍্যাক বানিয়ে নিন

    আপনার রান্নাঘরে যদি কাজের সুবিধামতো র‍্যাক বা শেলফ না থাকে, তাহলে কাঠ দিয়ে ওয়াল র‍্যাক বানিয়ে নিন। এরপর তাতে সব মশলার বোয়াম বা বক্স সাজিয়ে রাখুন। চাইলে বোয়ামের উপর মশলার নাম লিখে লেবেল লাগিয়ে দিতে পারেন।

  5. ম্যাগনেটিক র‍্যাক

    গতানুগতিক চিত্র থেকে বের হয়ে কেন না একটু নতুন করে ভাবি! প্যানট্রিতে জিনিসপত্র রাখতে ব্যবহার করা যায় ম্যাগনেটিক র‍্যাক, যা টিনের কৌটা খুব ভালোভাবে আটকে রাখতে পারে। তবে এই র‍্যাক ইলেক্ট্রিক পয়েন্ট থেকে দূরে রাখা ভালো, না হলে এর ম্যাগনেটিক পাওয়ার তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

উপরের আলোচনা থেকে আপনারা বুঝতেই পেরেছেন যে, প্যানট্রি গোছানো কেন এত গুরুত্বপূর্ণ! আশা করি ৫টি উপায়ের যেকোনো একটি আপনার কাজে লাগবে।

মূলভাবে প্রকাশিত