Unilever logo
Cleanipedia logo

এয়ার কন্ডিশন ছাড়া কীভাবে যায় রুম ঠান্ডা করা?

অতিরিক্ত গরমে আমরা কমবেশি সবাই নাজেহাল।

আপডেট করা হয়েছে

cool-room

অনেকেই ২৪ ঘণ্টা এয়ার কন্ডিশনের মধ্যে থেকে ঠান্ডা হাওয়া পেলেও মাস শেষে বিদ্যুৎ বিল দেখে মাথা ঠিকই গরম হয়ে যায়। তবে, ইলেকট্রিসিটি গেলে বা কোনো কারণে যদি এয়ার কন্ডিশন নষ্ট হয়ে যায়, তখন আমাদের গরম থেকে বাঁচবার কি কোনো উপায় নেই? অবশ্যই আছে! চলুন এয়ার কন্ডিশন ছাড়া কীভাবে রুম ঠান্ডা রাখা যায়, আজ তা জেনে নিই।

এয়ার কন্ডিশন ছাড়া কীভাবে রুম ঠান্ডা রাখা যায়, আজ তা জেনে নিই।

  1. ঘরের জানালায় পর্দা দিয়ে রাখুন

    ঘরের ভেতরে যে সকল জানালা ও দরজা দিয়ে কড়া রোদ প্রবেশ করে, সেখানে ভারী পর্দা দিয়ে রাখুন। এতে অনেকখানি তাপ রোধ করে ঘর ঠান্ডা রাখা সম্ভব।

  2. ইলেকট্রিক যন্ত্রসমূহ বন্ধ রাখুন

    আপনি ঘরের পর্দা ছাড়িয়ে রাখার পরও তাপমাত্রা কমাতে পারছেন না? এবার তাহলে দেখুনতো ঘরে এমন কোনো ইলেকট্রিক যন্ত্র রয়েছে কিনা যেখান থেকে ঘর গরম হয়ে যাচ্ছে। যদি এমন কোনো যন্ত্র থেকে থাকে, তাহলে তা বন্ধ রাখুন। রান্নাঘরের তাপ কমানোর জন্য এগজস্ট ফ্যান ব্যবহার করুন।

  3. বাড়তি ছাদের ব্যবস্থা করুন

    ঘরের মধ্যে ফলস সিলিং বা বাড়তি ছাদের ব্যবস্থা করলে ঘরে তাপ সহজে প্রবেশ করতে পারে না। কিন্তু কীভাবে ঘরের ভেতরে বাড়তি ছাদের ব্যবস্থা করবেন? আজকাল ইন্টেরিয়র ডিজাইনিং ঘরের অনেক শোভা বাড়িয়ে দেয়, সেই সাথে একটি সুন্দর সিলিং আপনার ঘরের তাপমাত্রা প্রবেশেও বাঁধা প্রদান করে।

  4. রুমের বিপরীত দিক থেকে বাতাস প্রবাহের ব্যবস্থা করুন

    যদি অপেক্ষাকৃত দ্রুত রুম ঠান্ডা করতে চান, তবে ঘরের বিপরীতে থাকা জানালা বা দরজাগুলো খোলা রাখুন। এতে ঘরের ভিতরে দু’দিক থেকে বাতাস প্রবাহিত হবে এবং ঘর ঠান্ডা থাকবে। ফলে গরমে আরাম পাবেন।

  5. গাছপালার সাহায্যে রুম ঠান্ডা রাখা

    ঘরের তাপমাত্রা কমাতে ইনডোর প্ল্যান্ট অর্থাৎ গাছপালা সাজিয়ে রাখতে পারেন। এই পদ্ধতিতে আপনি বিশুদ্ধ বাতাস পাবার সাথে সাথে, ঘরের তাপমাত্রাও কমাতে সক্ষম হবেন। প্রাকৃতিকভাবে রুম ঠান্ডা রাখার জন্য ঘরে গাছ রাখা অন্যতম একটি সেরা উপায়। যদি সম্ভব হয়, তবে প্রতিটি ঘরে অন্তত একটি করে গাছ রাখুন।

    আচ্ছা এমন কি কোনো গাছ আছে যা অতিরিক্ত তাপ শোষণ করে রুম অধিকতর বেশি ঠান্ডা রাখতে পারে? অবাক করার বিষয় হলো এমন একটি নয়, বেশ কয়েকটি গাছ আমাদের আশেপাশেই খুঁজলে পাওয়া যায়, যা ঘরের তাপমাত্রা অধিকতর বেশি ঠান্ডা রাখতে সক্ষম। চলুন তবে এবার গাছগুলোর নাম জেনে নিই!

    ১) অ্যালোভেরা

    ২) অ্যারিকা পাম

    ৩) ফার্ন

    ৪) গোল্ডেন পোথোস বা সাদা-সবুজ মিশেলের মানি প্ল্যান্ট 

    ৫) স্নেক প্ল্যান্ট অর্থাৎ আঞ্চলিকভাবে যাকে অনেকে ফণিমনসা বলে থাকে

তাহলে আশা করছি এই গরমে উপরের টিপসসমূহ আপনাদের বেশ উপকারে আসবে। ঘর ঠান্ডা থাকার পাশাপাশি ইলেকট্রিক বিলও কম আসবে।

মূলভাবে প্রকাশিত