Unilever logo

ফলমূল, শাকসবজি ঘরে আনার পরে, জীবাণুমুক্ত করুন দেরি না করে!

করোনা… নামটা শুনলেই একটা চিন্তা এসে পড়ে মনের ভেতর! কারণ চারদিকে ভয়াবহ করোনাভাইরাসের প্রকোপ, আর তা থেকে বাঁচার জন্য চলছে মানুষের তোড়জোড় চেষ্টা! নানান ধরনের সাবধানতা মেনে নিউ-নরমাল জীবনটায় মানিয়ে নেওয়ার পথে দৌড়াচ্ছে সবাই! প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হচ্ছে না অনেকেই, যেন করোনা ছুঁতে না পারে!

আপডেট করা হয়েছে

অথচ বাড়ির বাইরে থেকে যেই ফলমূল ও শাকসবজি কিনে আনা হয়, তা থেকেই কিন্তু খুব সহজে জীবাণু ছড়াতে পারে! তাই পরিবারের সবাইকে নিয়ে সুরক্ষিত থাকতে, ফলমূল ও শাকসবজি কিনে আনার সাথে সাথেই জীবাণুমুক্ত করা উচিত। তবে কীভাবে, ফলমূল ও শাকসবজি জীবানুমুক্ত করতে হবে? এটাই আজ জানবো আমরা।

জীবানুমুক্ত ফলমূল ও শাকসবজি

  1. সবার আগে অবশ্যই, হাত ধোয়া চাই

    হ্যাঁ, ঠিকই পড়েছেন! ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এর তথ্যানুযায়ী, করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে অবশ্যই ফলমূল ও শাকসবজি ধোয়ার আগে ও পরে কমপক্ষে ২০ সেকেন্ড ধরে হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে।

  2. ফল ও শাকসবজি না ধুয়ে, রাখবেন না ফ্রিজে নিয়ে

    বাজার থেকে সদ্য কিনে আনা ফলমূল ও শাকসবজি কখনোই না ধুয়ে সরাসরি ফ্রিজে রাখা যাবে না। এগুলো কোনো প্যাকেটে বা বোলে নিয়ে ধোয়ার জন্য আলাদা জায়গায় সরিয়ে রাখতে হবে।

  3. কল ছেড়ে ধুলে পানির ধারায়, ফল ও শাকসবজি পরিষ্কার হয়ে যায়

    বাজার থেকে ফল ও শাকসবজি কিনে ঘরে আনার পর কল ছেড়ে চলমান পানির ধারায় দু’হাত দিয়ে ঘষে ঘষে খুব ভালো করে ধুতে হবে, যেন ছুরি দিয়ে কাটার সময় ধুলোবালি ও জীবাণু সেগুলোর ভেতর প্রবেশ করতে না পারে। আর মূলজাতীয় সবজি যেমন: আলু, গাজর ইত্যাদি এবং শসা, তরমুজ ও কুমড়ার মতো শক্ত খোসার ফল ও সবজি ধোয়ার সময় ব্রাশ বা স্পঞ্জ দিয়ে ঘষে পরিষ্কার করে নিলে ভালো হয়।

  4. ফল ও শাকসবজি ধুতে আর, সাবান করবেন না ব্যবহার

    সব ধরনের সাবানেই ফর্মালডিহাইড থাকে, যা পেটে গেলে পেট খারাপের কারণ হতে পারে। তাই ফলমূল ও শাকসবজি ধোয়ার ক্ষেত্রে সাবান, স্যানিটাইজার, ক্লিনিং ওয়াইপ ও ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

  5. পানির সাথে ভিনেগার মিশিয়ে, তাতে ফল-সবজি নিন ধুয়ে

    জীবাণুমুক্ত করতে, ফল ও সবজি পরিষ্কার করার জন্য আছে আরেকটি সহজ পদ্ধতি! ২ লিটার পানিতে ২ টেবিল চামচ লবণ ও আধা কাপ ভিনেগার মিশিয়ে, ফলমূল ও শাকসবজি তাতে ৫-১০ মিনিট ভিজিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে ফেললেই হয়ে যাবে পরিষ্কার এবং জীবাণুমুক্ত।

এই টিপস ছাড়াও কিন্তু আরও কিছু লক্ষণীয় ব্যাপার আছে, যেগুলো মেনে চলা গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, ফলমূল ও শাকসবজি ধোয়ার পর জায়গাটি ভালোভাবে পরিষ্কার করতে হবে যেন সেখান থেকে জীবাণু না ছড়ায়। বাজার করার জন্য, সহজে ধুয়ে ফেলা যায় এমন ব্যাগ ব্যবহার করাই ভালো। আর অবশ্যই করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে পর্যাপ্ত পরিমাণ ফলমূল ও শাকসবজি কিনে রাখতে হবে, যেন বার বার বাজারে যেতে না হয়। করোনা থেকে রক্ষা পেতে আসুন নিজে সতর্ক থাকি, অন্যদেরও সতর্ক করি!

মূলভাবে প্রকাশিত