Unilever logo
Cleanipedia logo

ঈদে চাই পরিষ্কার থালাবাসন? দারুণ উপায় জানুন এখন!

সামনেই ঈদ! তাই সবার ঘরে নিশ্চয়ই এখন ঈদের জোর প্রস্তুতি চলছে! ঈদে রান্না করা হয় হরেক রকম খাবার। আর এজন্য ব্যবহার করা হয় নানা ধরনের হাঁড়ি-পাতিল। এছাড়াও স্পেশাল দিনের জন্য পরিবেশনের পাত্রটিও হওয়া চাই স্পেশাল! তাই যত্নে তুলে রাখা সুন্দর ডিনার সেটটি তখন ব্যবহার করা হয়। আর এই সবকিছু পরিষ্কার করার ঝামেলা তো আছেই! চলুন তবে জেনে নিই, কীভাবে ঈদের সময় সহজেই করবেন থালাবাসন পরিষ্কার।

আপডেট করা হয়েছে

clean-thala-bashon

পুরনো দিনে থালাবাসন ধোয়ার জন্য মাটি বা ছাই-ই ছিলো একমাত্র ভরসা। দিন বদলের সাথে সাথে থালাবাসন ধোয়ার জন্য এখন সবাই ডিশ ওয়াশিং বার বা লিক্যুইড সোপ যেমন ভিম লিকুইড অথবা ভিম বার  ব্যবহার করেন। অনেকে আবার ডিটারজেন্ট পাউডারও ব্যবহার করেন। চলুন দেখি কীভাবে বিভিন্ন ধরনের থালাবাসন পরিষ্কার করতে হয়।

ঈদের সময় যেভাবে থালাবাসন পরিষ্কার করবেন

  1. স্টিলের থালাবাসন বা পাত্র

    আগের যুগে কাঁসা, স্টেইনলেস স্টিল ইত্যাদি দিয়ে তৈরি বাসন বেশি ব্যবহার করা হতো। আধুনিক যুগে আমরা মেলামাইন, কাচ ও সিরামিক বেশি ব্যবহার করলেও স্টিল ব্যবহার কিন্তু একেবারে ছেড়ে দেইনি। সাধারণত লোহার কড়াই, অ্যালুমিনিয়াম বা স্টিলের পাত্র আমরা ভাজাভাজির কাজে বেশি ব্যবহার করি। তাই, কড়াই বা স্টিলের পাত্রে দাগ পড়লে, তা পরিষ্কার করতে ঝামেলা পোহাতে হয়।

    স্টিলের থালাবাসন বা পাত্রে যদি দাগ হয়, তাহলে ৩ চামচ বেকিং সোডা ও ২ চামচ পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি পাত্রের ভেতরে ও বাইরে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। তাছাড়া সমপরিমাণ ভিনেগার ও পানির মিশ্রণে স্টিলের থালাবাসন বা পাত্র ১৫-২০ মিনিট ডুবিয়ে রেখে ধুয়ে ফেললেও দাগ দূর হয়।

  2. ননস্টিক পাত্র

    এখন আমরা রান্না করার জন্য প্রায় সবাই ননস্টিক পাত্র ব্যবহার করি। ননস্টিক পাত্রের বিশেষত্ব হলো, এতে ট্যাফলন নামক একজাতীয় প্লাস্টিকের প্রলেপ দেওয়া থাকে। তাই রান্না করার সাথে সাথেই গরম অবস্থায় ননস্টিক পাত্র সাবান-পানিতে ধুতে হয় না। তা না হলে সেগুলো শীঘ্রই নষ্ট হয়ে যেতে পারে। তাই ননস্টিক পাত্রটি ঠান্ডা হওয়ার পর সাবান-পানি দিয়ে ধুয়ে নিলেই পরিষ্কার হয়ে যায়। তবে হ্যাঁ, অ্যালুমিনিয়াম তারের মাজুনি, ছাই, বালু ও ক্ষারযুক্ত সাবান ব্যবহার করা থেকে বিরত থাকুন।

  3. কাচের ও সিরামিকের পাত্র

    কাচ ও সিরামিকের থালাবাসন বা পাত্র খুব সহজেই বার বা লিক্যুইড সোপ যেমন ভিম লিকুইড অথবা ভিম বার  দিয়ে পরিষ্কার করে ফেলা যায়। তবে ধোয়ার সময় একটু সাবধানে থাকবেন যেন তা হাত থেকে পিছলে পড়ে ভেঙে না যায়।

কিছু এক্সট্রা টিপস

  • ঈদে অন্য সময়ের তুলনায় একটু বেশি থালাবাসন জমে যায়। তাই সেগুলো দ্রুত ধোয়ার জন্য একটি গামলাতে হালকা কুসুম গরম পানিতে লিক্যুইড সোপ মেশান এবং তাতে থালাবাসনগুলো ১০-১৫ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর স্পঞ্জ দিয়ে ভালোভাবে ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।

  • এরপরও যদি কোনো বাসন বা পাত্রে তেলতেলে ভাব থেকে যায়, তবে তা ভিনেগারে ভেজানো কাপড় দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।

  • অনেকে বাসন থেকে খাবারের গন্ধ দূর করতে গিয়ে ঝামেলায় পড়েন। এক্ষেত্রে চাল ধোয়া পানি ও লেবুর রসের মিশ্রণ দূর্গন্ধ দূর করতে দারুণ কাজ করে।

আশা করছি এই ঈদে থালাবাসন পরিষ্কার করতে গিয়ে আর কোনো ঝামেলা আর হবে না।

মূলভাবে প্রকাশিত