Unilever logo

প্রেশার কুকার ধোয়া খুব কঠিন? সহজ পদ্ধতিটা তবে জেনে নিন!

হাতে আছে অনেক কাজ! এদিকে রান্নাটাও শেষ করতে হবে তাড়াতাড়ি! তবে উপায় কী বলুন তো? জি ঠিক ভেবেছেন, প্রেশার কুকার!

আপডেট করা হয়েছে

অনেক কম সময়ের মধ্যে রান্না হয়ে যায় প্রেশার কুকারে। ঝটপট রান্নার চটপট সমাধান তো বুঝলাম, কিন্তু এই প্রেশার কুকার ব্যবহারের পর ধুয়ে পরিষ্কার করাটা কিন্তু বড্ড ঝামেলার কাজ, তাই না? একদম চিন্তা করবেন না! এরও সহজ সমাধান আছে বৈকি! চলুন তবে জেনে নেই প্রেশার কুকার ধোয়ার উপায়গুলো সম্পর্কে।

প্রেশার কুকার ধোয়ার উপায়গুলো

  1. পোড়া বা খাবারের আঠালো অংশ

    প্রেশার কুকারে রান্না শেষে পোড়া বা খাবারের লেগে যাওয়া আঠালো অংশ তুলতে কুস্তি করার প্রয়োজন নেই! কুকারে পানি ভরে চুলায় বসিয়ে মৃদু আঁচে ১০-১৫ মিনিট রাখুন। এতে করে কুকারের ভিতরে খাবারের লেগে থাকা অংশ নরম হবে এবং পরে সহজেই ঘষে পরিষ্কার করে ফেলা যাবে।

  2. মশলার ও খাবারের পোড়া দাগ

    অনেকদিন ব্যবহারের ফলে প্রেশার কুকারের গায়ে মশলার ও খাবারের পোড়া দাগ বসে যায়, যা দূর করা কঠিন হয়ে পড়ে। এজন্য যা করতে হবে, প্রেশার কুকারে পানি নিয়ে (এমন পরিমাণ নিন যেন দাগগুলো পানির নিচে থাকে) তাতে পেঁয়াজের ৫-৬টা খোসা দিয়ে লিডটা আটকে দিন এবং চুলায় বসিয়ে হাই হিটে ২০-৩০ মিনিট রাখুন। এরপর প্রেশার কুকার ঠান্ডা হলে লিডটা খুলে এর ভিতর ভালো করে স্পঞ্জ দিয়ে ঘষলেই দাগগুলো উঠে যাবে।

  3. চকচকে কুকার

    প্রেশার কুকারে অর্ধেক পানিত ভরে তাতে ২টি লেবুর রস মিশিয়ে চুলায় বসিয়ে তা কয়েক মিনিট ফুটিয়ে নিন। দেখবেন, ধীরে ধীরে কুকারের গায়ের দাগ উঠা শুরু করেছে। এরপর ডিশ লিকুইড দিয়ে কুকার ধুয়ে ফেললেই তা ঝকঝকে পরিষ্কার হয়ে যাবে।

  4. বেকিং সোডা ও ডিশ ওয়াশিং লিকুইড

    প্রেশার কুকারে পানি ভরে তাতে ২-৩ চামচ বেকিং সোডা ও কয়েক ফোঁটা ডিশ ওয়াশিং লিকুইড মিশিয়ে চুলায় মৃদু আঁচে কয়েক ঘণ্টা রাখুন। এরপর কুকার নামিয়ে ঠান্ডা করে আরেকটু বেকিং সোডা দিয়ে ঘষলেই সব দাগ উঠে গিয়ে প্রেশার কুকার হবে চকচকে পরিষ্কার নিমেষেই!

  5. সাদা ভিনেগার

    অনেক সময় প্রেশার কুকারের ভিতর রান্না করা খাবার থেকে বের হওয়া পানির সাদা দাগ পড়তে দেখা যায়। এই দাগ উঠানো কিন্তু কঠিন নয়। প্রেশার কুকারে পানি ভরে তাতে ১ কাপ সাদা ভিনেগার মিশিয়ে সারারাত রেখে দিতে হবে। তারপর সকালে ভালো করে ধুয়ে ফেললেই দাগ উঠে প্রেশার কুকার একদম পরিষ্কার হয়ে যাবে।

আর অবশ্যই মনে রাখবেন, কখনোই খাবার রান্না করার পর প্রেশার কুকারে ফেলে রাখবেন না। এতে করে কুকারের গায়ে খাবার লেগে যায়। প্রেশার কুকার পরিষ্কার করতে সবসময় কাপড় বা স্পঞ্জ ব্যবহার করুন। তার দিয়ে প্রেশার কুকার ঘষে পরিষ্কার করা থেকে বিরত থাকুন, তা না হলে কুকারের ভিতরটা নষ্ট হয়ে যাবে। আর প্রেশার কুকারের লিড পরিষ্কার করবেন গরম পানি ও ডিশ ওয়াশিং লিকুইডের মিশ্রণ দিয়ে কাপড় বা স্পঞ্জ ব্যবহার করে। লিড পরিষ্কারের আগে অবশ্যই প্রেশার ভালভটা খুলে রাখতে ভুলবেন না যেন!

মূলভাবে প্রকাশিত