Unilever logo
Cleanipedia logo

ঈদে ঘরের পর্দা রাখতে পরিষ্কার ক্লিনিং টিপস জানুন এবার

ঈদের জন্য ঘরের পর্দা পরিষ্কার করার কাজটাকে সহজ করতে, ক্লিনিপিডিয়া নিয়ে এলো দারুণ কিছু সমাধান!

আপডেট করা হয়েছে

Certain

ঈদ মানেই খুশি, ঈদ মানেই আনন্দ। আর এই আনন্দ আরও বহুগুণে বৃদ্ধি পায়, যখন নতুন করে সাজিয়ে ঘরের প্রাত্যহিক চিরচেনা একঘেয়ে রূপে একটু পরিবর্তন আনা যায়। এক্ষেত্রে ঘরের সাথে মানানসই রংবেরঙের নান্দনিক পর্দা হতে পারে দারুণ অপশন। তবে শুধু সাজালেই হবে না, লক্ষ্য রাখতে হবে পরিচ্ছন্নতার উপরও। সুন্দর পরিষ্কার পর্দা ঘরকে যেমন এক নিমিষেই শোভনীয় করে তুলতে পারে, ঠিক তেমনি ধুলাময়লাযুক্ত পর্দা ঘরকে করে তুলতে পারে নির্জীব। তাই নিয়ম করে পর্দা ধোয়া উচিত। তবে এতবার পর্দা পরিষ্কারে মলিন হয়ে যেতে পারে এর রং। আর কাপড়ের ধরণ অনুযায়ীও পর্দা পরিষ্কারের নিয়ম আলাদা হওয়া উচিত। তাই নিচে ম্যানুয়াল ও অটোমেটেড দুই পদ্ধতিতেই পর্দা পরিষ্কার পদ্ধতি নিয়ে জানবো আজ। ধোয়ার আগে অবশ্যই পর্দার লেবেলে দেওয়া ইনস্ট্রাকশন ফলো করুন।

আপনার জন্য প্রয়োজনীয়:

  • বালতি
  • ওয়াশিং মেশিনে
  • পানি
  • ডিটারজেন্ট পাউডার বা লিক্যুইড

পর্দা পরিষ্কার টিপস

  1. ম্যানুয়ালি যেভাবে পর্দা পরিষ্কার করবেন

    সাধারণত রেগ্যুলার ব্যবহারের পর্দার কাপড়গুলো কিছুটা মোটা, ভারী ও গাড় রঙের হয়ে থাকে। এতে ধুলাময়লা তাই আটকায় বেশি। আমাদের উচিত অন্তত ৭ দিন পর পর পর্দা লাগানো দরজা-জানলা ঝেড়ে পরিষ্কার করা ও সেই সাথে হাতলযুক্ত একটি ব্রাশ দিয়ে পর্দা পরিষ্কার করে নেওয়া। আর যদি বেশি অপরিষ্কার হয়ে যায়, তবে এক বালতি পানিতে ডিটারজেন্ট পাউডার বা লিক্যুইড ডিটারজেন্ট মিশিয়ে তাতে পর্দা ভিজিয়ে রাখুন প্রায় ৩০ মিনিটের মতো। তারপর পর্দা উঠিয়ে কচলে ধুয়ে নিলেই হয়ে গেলো একদম পরিষ্কার!

  2. অটোমেটেড বা ওয়াশিং মেশিনে যেভাবে পর্দা পরিষ্কার করবেন

    আজকাল ব্যস্ত জীবনে সময়ের সাথে পাল্লা দিতে হলে আমাদের প্রযুক্তির সাহায্য নিতেই হয়। তাই ঘরে ঘরে কাপড় ধোয়া এখন অনেক সহজ হয়ে গিয়েছে ওয়াশিং মেশিন ব্যবহারে। কিন্তু ওয়াশিং মেশিনে পর্দা পরিষ্কার করতে গিয়ে ভালোই বিপাকে পড়তে হয়। আমরা পর্দায় যে সকল এক্সেসরিজ ব্যবহার করি সাধারণত তা স্টিল, কাঠ কিংবা প্লাস্টিকের হয়ে থাকে। ওয়াশিং মেশিনে পর্দা ধোয়ার সময় প্রায়শই এই এক্সেসরিজ নষ্ট হয়ে যায় কিংবা মেশিনেরও ক্ষতি হতে পারে। তাই ওয়াশিং মেশিনে পর্দা দেবার আগে আমাদের ছোট্ট একটি কাজ করতে হবে। পর্দার যে অংশে এক্সেসরিজ আছে সেগুলো একটি ফিতা দিয়ে বেঁধে সেখানে ২টি মোজা দিয়ে মুড়িয়ে দিয়ে হবে। এতে করে এক্সেসরিজ ও মেশিন দুই-ই ক্ষতির হাত থেকে বাঁচবে। এবার ডিটারজেন্ট পাউডার বা লিক্যুইড ডিটারজেন্ট মেশিনে দিয়ে ধুয়ে ফেলুন আপনার ঘরের পর্দা!

  3. পর্দা লাগানোর আগে

    ঈদে পর্দা লাগানোর আগে অবশ্যই ভালোভাবে ইস্ত্রি করে নিবেন। এতে পর্দায় কোনো ভাঁজ পড়ে থাকবে না।

ব্যস! ঈদের আগেই সুন্দর করে ইস্ত্রি করে জানালায় পরিষ্কার পর্দা লাগিয়ে নিন! আর ক্লিনিং সম্পর্কিত আরও টিপস পেতে ক্লিক করুন-

ক্লিনিপিডিয়া নিয়ে এলো ড্রেস থেকে সসের দাগ উঠানোর দারুণ উপায়! | Cleanipedia

মূলভাবে প্রকাশিত