Unilever logo

টয়লেট বোল রাখতে দাগহীন, কী কী করবেন, তা জেনে নিন!

টয়লেট বোল নোংরা থাকা মানেই জীবাণুর আড্ডা! আর বেশি ময়লা থাকতে থাকতে টয়লেট বোলে কঠিন দাগও পড়ে যায়।

আপডেট করা হয়েছে

আর সেই দাগ উঠানো কিন্তু খুব যন্ত্রণার! আজকে আপনাদের জানাবো কীভাবে খুব সহজেই টয়লেট বোল রাখা যায় দাগহীন ও পরিচ্ছন্ন।

যা করতে হবে

  1. স্টেপ ০১ঃ

    সবার আগে চাই জীবাণুমুক্ত করা। সাধারণ যেকোনো ক্লিনার আপনার টয়লেটকে মোটামুটি পরিষ্কার করতেই পারে। কিন্তু, পরিষ্কার করা আর জীবাণুমুক্ত করা এক কথা নয়। হাইড্রোজেন পারঅক্সাইডের সাহায্যে সহজেই আপনি আপনার টয়লেটকে জীবাণুমুক্ত করতে পারেন। ফ্লাশিংয়ের আগে ৩০ মিনিট হাইড্রোজেন পারঅক্সাইড ছিটিয়ে রাখলেই যথেষ্ট। টয়লেট ক্লিনারের পাশাপাশিও এটি ব্যবহার করা যায়।

  2. স্টেপ ০২ঃ

    টয়লেট বোমা! হ্যাঁ, ঠিক শুনেছেন! এটি টয়লেট বোল দাগমুক্ত রাখার একটি সহজ, সুরভিত ও ঘরোয়া পদ্ধতি। এজন্য প্রয়োজন হবে আধা কাপ সাইট্রিক এসিড, দেড় কাপ বেকিং সোডা, ৩০ ফোঁটা ল্যাভেন্ডার অ্যাসেনশিয়াল অয়েল, ৩০ ফোঁটা লেমন অ্যাসেনশিয়াল অয়েল, ৩০ ফোঁটা পিপারমিন্ট অ্যাসেনশিয়াল অয়েল ও পানি।

    বেকিং সোডা আর সাইট্রিক এসিড একটি বাটিতে নিয়ে অ্যাসেনশিয়াল অয়েল যোগ করে একটা হুইস্কের সাহায্যে ভালো করে মেশাতে হবে। এরপর এতে অল্প অল্প করে পানি স্প্রে করতে হবে, যতক্ষণ না ডো তৈরি হচ্ছে। এরপর এদেরকে সিলিকন আইস ট্রেতে কিউব করে রেখে দিতে হবে এক রাত। কিউবগুলো চেপে চেপে বসাতে হবে এবং কিছু সময় পর খানিকটা ফুলে উঠবে। একটা শক্ত কার্ড দিয়ে টেনে ফুলে উঠা বাড়তি অংশ ফেলে দিতে হবে। পরদিন, জমে যাওয়া কিউবগুলোকে এয়ারটাইট কন্টেইনারে সংরক্ষণ করতে হবে।

    টয়লেট বোল পরিষ্কারের সময় ২-৩টি বোমা কিউব ভিতরে ফেলে টয়লেট সিটের ঢাকনাটি নামিয়ে রাখুন। দশ মিনিট পর ঢাকনা তুলে সমস্ত ময়লা আর দাগ ব্রাশ বা স্ক্রাবার দিয়ে ঘষে পরিষ্কার করে ফেলুন নিমেষেই।

  3. স্টেপ ০৩ঃ

    টয়লেট বোল পরিষ্কারের আরেকটি প্রাকৃতিক টোটকা হচ্ছে লবণ ও লেবু। একটি বড়ো লেবু ২ টুকরা করে এর উপরে লবণ ছিটিয়ে রাখুন। এবার একে স্ক্রাবার হিসেবে ব্যবহার করে টয়লেট বোলে ঘষে, তুলে ফেলুন সমস্ত কঠিন দাগ!

  4. স্টেপ ০৪ঃ

    ইন্টারনেটে টয়লেট ক্লিনার হিসেবে কোকাকোলার ব্যবহার নিয়ে প্রচুর মাতামাতি দেখা যায়। কোক ব্যবহার করে হালকা ময়লা পরিষ্কার করতে পারবেন খুব সহজেই। কিন্তু পানির জমে যাওয়া পুরনো দাগ তুলতে কোক ব্যবহার করলে তা আরও বিশ্রী হয়ে উঠে।

  5. স্টেপ ০৫ঃ

    ভিনেগার, ব্লিচ কিংবা বেকিং সোডা- প্রতিটিই বেশ শক্তিশালী পরিষ্কারক। আলাদাভাবে এগুলোর যেকোনোটিই টয়লেট বোল পরিষ্কারের জন্য ব্যবহার করা যাবে।

  6. স্টেপ ০৬ঃ

    প্রয়োজনে টুথপেস্টও হতে পারে শক্তিশালি টয়লেট ক্লিনিং এজেন্ট! বিশ্বাস হচ্ছে না? দেখুন চেষ্টা করে। টয়লেট বোলের কঠিন দাগে টুথপেস্ট লাগিয়ে ব্রাশ দিয়ে ঘষলেই উঠে যাবে।

টয়লেট বোল নিয়মিত পরিষ্কার করলেও, অনেক সময় আমরা সিট সরিয়ে পরিষ্কার করতে ভুলে যাই। সিট ও বোলের সংযোগ স্থানে নোংরা দাগ ও দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। তাই দারুণ এই উপায়গুলোর সাহায্যে ময়লা ও দাগ পরিষ্কার করে টয়লেট রাখুন ঝকঝকে ও পরিচ্ছন্ন।

মূলভাবে প্রকাশিত