Unilever logo
Cleanipedia logo

বাথরুমের টাইলস রাখতে ক্লিন সহজ টিপস জেনে নিন

একটি বাড়ির বাথরুম ও কিচেন সেই পরিবারের রুচিবোধ ও স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে কথা বলে। যদি আপনার বাথরুম ও কিচেন অপরিষ্কার থাকে, তাহলে তা খুবই অস্বস্থিকর পরিস্থিতে ফেলে দেয়। অনেকেই বাথরুম পরিষ্কার করতে বোঝেন শুধুই কমোড পরিষ্কার। যার ফলে বাথরুমের টাইলস অযত্নে থেকে ধীরে ধীরে এর শাইনি লুক হারায়। আজ চলুন জেনে নিই বাথরুমের টাইলস পরিষ্কার করার সহজ কিছু টিপস!

আপডেট করা হয়েছে

tiles

বাথরুমের টাইলস ক্লিন রাখা

সাধারণত স্যাঁতস্যাঁতে জায়গায় ফাংগাস, ব্যাক্টেরিয়া খুব সহজেই বাসা বাঁধতে পারে। আর সেখান থেকেই ছড়ায় রোগজীবাণু ও ঘটে থাকে আকস্মিক দুর্ঘটনা। পরিবারে যদি ছোটো বাচ্চা এবং বয়স্ক মানুষ থাকে, তখন বাথরুমের টাইলস ক্লিন করার কথা আমাদের অনেক গুরুত্বের সাথে বিবেচনা করা উচিত। এছাড়াও নিয়মিত বাথরুমের টাইলস পরিষ্কার না করলে, অবাঞ্ছিত কালো দাগ পড়ে বাথরুমের সৌন্দর্য নষ্ট হয়ে যেতে পারে। 

সুতরাং আপনার পরিবারকে সুস্থ রাখতে নিয়মিত বাথরুমের টাইলস পরিষ্কার করা অত্যন্ত প্রয়োজনীয়। তাই সপ্তাহে অন্তত একবার বাথরুমের টাইলস পরিষ্কার করুন। জেনে নিন কীভাবে বাথরুমের টাইলস পরিষ্কার করা যায়!

আপনার জন্য প্রয়োজনীয়:

  • স্পঞ্জ বা স্ক্রাবিং প্যাড
  • স্প্রে বোতল
  • কাপড়
  • টুথব্রাশ বা ফ্লোর ব্রাশ
  • বালতি
  • মপ
  • লবণ
  • ভিনেগার
  • বেকিং সোডা
  • লেবুর রস
  • গরম পানি

বিজ্ঞাপন

900x750

যেভাবে পরিষ্কার করবেন

সহজ উপায়ে বাথরুমের টাইলস কীভাবে পরিষ্কার করা যায়, চলুন তা দেখে নিই।

  1. বাথরুমের ফ্লোরের টাইলস দাগমুক্ত করা

    অনেক দিন ধরে যদি বাথরুমের টাইলস নিয়মিত পরিষ্কার না করেন, তখন সেখানে ক্রমে ময়লা জমে তা জেদি দাগে পরিণত হবে। দাগ উঠানোর জন্য প্রথমে একটি স্প্রে বোতলে ১/২ কাপ পানির সাথে ১/২ কাপ ভিনেগার মিশিয়ে দাগযুক্ত স্থানে স্প্রে করুন। এরপর একটি টুথব্রাশ বা ফ্লোর ব্রাশ দিয়ে ঘষে টাইলস পরিষ্কার করুন। হার্ড ওয়াটার থেকে টাইলসে যে সকল দাগ পড়ে, তা পরিষ্কার করতে লবণ ব্যবহার করুন। খেয়াল রাখবেন, লবণ ব্যবহারের পূর্বে বাথরুমের টাইলস যেন ভেজা থাকে। দাগযুক্ত স্থানে লবণ ছড়িয়ে প্রায় ১ ঘন্টা অপেক্ষা করুন। এরপর একটি স্ক্রাবার দিয়ে তা ঘষে পরিষ্কার করে নিন। দেখবেন, বাথরুমের টাইলসের দাগ প্রায় উধাও হয়ে গিয়েছে। এরপর বাকি দাগ উঠাতে ভিনেগার ও পানির মিশ্রণ ব্যবহার করুন। ফলে টাইলস হবে দাগমুক্ত।

  2. বাথরুমের দেয়ালের টাইলস পরিষ্কার

    দেয়ালের টাইলসেও পানি ছিটে ছিটে ময়লা দাগ হয়ে যায়। তাই নিয়মিত বাথরুমের দেয়াল পরিষ্কার রাখতে হবে। এজন্য প্রথমে গরম পানি দিয়ে দেয়াল ধুয়ে নিন। এতে করে ময়লাগুলো আলগা হয়ে আসবে। এরপর আধা বালতি হালকা গরম পানিতে ১/২ কাপ বেকিং সোডা ও ১/২ কাপ লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে পুরো দেয়াল ভিজিয়ে স্ক্রাবার দিয়ে ঘষুন। মিনিট পাঁচেকের জন্য এবার দেয়ালটিকে এভাবেই রেখে দিন। শেষে একটি পরিষ্কার ও ভেজা স্পঞ্জ দিয়ে দেয়াল ভালোভাবে মুছে নিন। ব্যস, দেয়ালের টাইলসও শাইন করবে এবার!

  3. টাইলসের খাঁজ থেকে ময়লা ও শ্যাওলা পরিষ্কার

    বাথরুমের টাইলসতো পরিষ্কার হলো, কিন্তু পাশাপাশি দুই ব্লকের মাঝে যে খাঁজ থাকে সেখানে ময়লা থেকে শ্যাওলা পড়ে যাচ্ছে না তো? টাইলস ব্লকের এই কর্ণারের অংশ পরিষ্কার করতে বেকিং সোডা ও লেবুর রস দিয়ে পেস্ট তৈরি করে, একটা টুথব্রাশ দিয়ে তা ৫-১০ মিনিট ঘষে পরিষ্কার করুন। শেষে কুসুম গরম পানি দিয়ে বাথরুম ধুয়ে ফেলুন।

জেনে নিলেন বাথরুমের টাইলস পরিষ্কার করার সহজ পদ্ধতি। এবার পালা নিয়মিত যত্ন নেওয়ার। সপ্তাহে অন্তত একদিন বাথরুমের টাইলস ধুতে হবে এবং বাকি দিনগুলো চেষ্টা করতে হবে জীবাণুনাশক মিশ্রিত পানি দিয়ে মপের সাহায্যে মুছে বাথরুমের ফ্লোর জীবাণুমুক্ত রাখার। তাহলে বাথরুমের টাইলসে জেদি দাগের কোনো চিহ্নই থাকবে না!

মূলভাবে প্রকাশিত