Unilever logo

চা ছাড়া যে চলেই না আমার, কিন্তু কাপড় থেকে দাগ যাবে কীভাবে তার?

আশেপাশে খোঁজ নিলেই দেখা যাবে, চা ছাড়া দিন শুরু করা মানুষ খুব কমই আছে! আর চা ছাড়া চলেই না এমন লোকেরও অভাব নেই!

আপডেট করা হয়েছে

আর এই দুই পক্ষেরই অনেকেই আছেন যারা জামায় চা ফেলে সেই দাগ নিয়ে ঝামেলায় পড়েন! অথচ খুব সাধারণ কিছু ঘরোয়া উপায়েই কাপড় থেকে চায়ের দাগ দূর করা যায় অনায়াসে।

আপনার জন্য প্রয়োজনীয়:

  • গরম পানি
  • ভিনেগার
  • বেকিং সোডা
  • টুথপেষ্ট

শার্ট থেকে চলে যাক চায়ের দাগ

  1. গরম পানি

    কাপড় থেকে চায়ের দাগ দূর করার সবচেয়ে সুলভ উপকরণ গরম পানি! চায়ের দাগ দূর করার জন্য দাগের জায়গাটি মেলে দিয়ে তার মধ্যে ১৫ সেকেন্ড ধরে গরম পানি (ফুটন্ত নয়) সরাসরি ঢালতে হবে। এতে কাপড়ে লাগা চায়ের রং হালকা হয়ে যাবে। এরপর কাপড়ের দুই পাশে যেকোনো সাধারণ ডিটারজেন্ট দিয়ে ভালোভাবে ঘষে ধুয়ে নিলেই চায়ের দাগ দূর হয়ে যাবে।

  2. ভিনেগার

    ভিনেগার এক প্রকার অ্যাসিটিক অ্যাসিড। এটি দাগ দূর করার জন্যও বিখ্যাত। ডিটারজেন্ট না থাকলে দাগ দূর করার জন্য কাপড়ে ভিনেগার দিলেও হয়। চায়ের ভেজা দাগে সরাসরি ভিনেগার দিয়ে ৩০ মিনিট রেখে দিলেই দাগ হালকা হয়ে যাবে। এরপর ভালো করে একবার ধুয়ে নিলেই হবে। তবে অবশ্যই সাদা ভিনেগার দিতে হবে, তা না হলে দেখা যাবে কাপড় থেকে দাগ উঠার পরিবর্তে তা আরও গভীর হয়ে গেছে।

  3. বেকিং সোডা

    চায়ের দাগ ভেজা থাকা অবস্থায় তাতে সরাসরি বেশ কিছুটা বেকিং সোডার পুরু স্তর লাগিয়ে নিতে হবে। বেকিং সোডা কাপড়ে অবশিষ্ট চা এবং চায়ের রং শুষে পাউডারে পরিণত করবে। এভাবেই কয়েক ঘণ্টা রেখে দিতে হবে। পুরোপুরি শুকিয়ে গেলে বেকিং সোডা সরিয়ে নিতে হবে। এরপর সাধারণ নিয়মে কোনো ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিলেই হবে।

  4. টুথপেষ্ট

    কাপড় থেকে চায়ের দাগ দূর করার জন্য টুথপেস্টের কথা আমাদের মাথায় না আসলেও এটি কিন্তু বেশ কার্যকরী একটি উপাদান। চায়ের দাগের উপর কিছুটা পেস্ট লাগিয়ে পনেরো মিনিট পর ভালোভাবে ধুয়ে নিলেই দাগ উঠে যাবে।

  5. ডিমের সাদা অংশ

    কাপড় থেকে চায়ের দাগ দূর করার জন্য আরেকটি অদ্ভুত ও কার্যকরী উপাদান হচ্ছে ডিমের সাদা অংশ। হালকা সেদ্ধ ডিমের সাদা অংশটি একটু ফেটে নিয়ে কাপড়ের দাগে আলতো করে ঘষে দুই মিনিট পর ধুয়ে নিলেই দেখা যাবে দাগ উঠে গিয়েছে।

এখন থেকে চায়ের স্বাদ পুরোপুরি উপভোগ করার সময় দুর্ঘটনাক্রমে কিছুটা চা কাপড়ে পড়ে গেলেও থাকুন নিশ্চিন্ত। কারণ কাপড় থেকে চায়ের দাগ দূর করার সবচেয়ে ভালো কিছু উপায় তো আপনার জানাই আছে।

মূলভাবে প্রকাশিত